mozzarella-cheese-recipe-no-rennet
100%

Servings

4

Prep

10 min

Cook

30 min

Vote

Like 58

রেনেট ছাড়া মোজারেলা চিজ রেসিপি | No Rennet Mozzarella Cheese Recipe

Ingredients

  • 1 liter ‏Liquid milk
  • 2 tbsp ‏Vinegar

 

Directions:

1To make cheese we must need raw and full fat liquid milk. Take milk in a pan and make warm on medium flame. Stir thoroughly and check milk temperature with your finger. Don’t bring it too hot or boil. When it gets warm that you can easily dip your finger in it turn the flame off.

2Take vinegar in a bowl and add same amount of water. Add this gradually into the milk and keep stirring. The milk will get thick like yogurt. Cover with the lid and keep for 5 minutes.



3Drain the milk and you will see the cheese starts forming. Collect the cheese and in a large bowl take hot water and dip it for 10 to 15 seconds and press with your hands to remove water. Repeat this process 5 to 7 times.

4Now take cold water in a bowl and dip cheese in it for 10 to 15 seconds. Then press it to remove extra water. Repeat this twice. Lastly remove excess water pressing hard by hands so that you can store cheese for long time. Cover it with aluminium foil paper or plastic wrapper and keep it in the refrigerator’s normal chamber for 4 hours to set. Then your cheese will be ready to use. You can slice or grate it however required. Store in deep fridge for 1 to 2 months.

 

Check out “Pizza Recipe without Oven” recipe below.
 

Watch on YouTube: রেনেট ছাড়া মোজারেলা চিজ রেসিপি // No Rennet Mozzarella Cheese Recipe

 

 

উপকরণ

  • ১ লিটার ‏লিকুইড তরল দুধ
  • ২ টেবিল চামচ ‏ভিনেগার

 

প্রস্তুত-প্রনালী:

চিজ তৈরি করার জন্য ফুল ফ্যাট লিকুইড দুধ নিতে হবে যেটা আগে থেকে জ্বাল করা যাবে না। একেবারেই কাচা দুধ হতে হবে। একটি পাত্রে দুধ নিয়ে মিডিয়াম আচে জ্বাল করতে হবে আর অনবরত নাড়তে হবে। দুধ অতিরিক্ত গরম বা ফুটানো যাবে না। এতটা গরম হতে হবে যেন আপনার হাত ডুবিয়ে রাখতে পারেন। এরপর চুলা বন্ধ করে দিতে হবে।

ছোট একটি বাটিতে ভিনেগার নিয়ে তাতে একই পরিমান পানি মিশিয়ে সেই মিশ্রণ আস্তে আস্তে ঢালতে হবে আর নাড়তে হবে। কিছক্ষনের মধ্যে ছানার মত হতে শুরু করবে৷ তখন ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে ৫ মিনিটের জন্য।



একটি ছাকনির সাহায্যে ছেকে নিতে হবে আর চেপে চেপে পানি ঝরিয়ে নিতে হবে৷ একটি বড় পাত্রে গরম পানি নিয়ে তাতে চিজ ছেড়ে দিয়ে রেখে দিতে হবে ১০ থেকে ১৫ সেকেন্ড। তারপর উঠিয়ে চেপে চেপে পানি ঝরাতে হবে৷ এই পদ্ধতি চালিয়ে যেতে হবে ৫ থেকে ৭ বার।

এবার অন্য একটি পাত্রে ঠান্ডা পানি নিয়ে তাতে চিজ ছেড়ে দিয়ে ১০ থেকে ১৫ সেকেন্ড রেখে উঠিয়ে নিয়ে হাত দিয়ে চেপে নিতে হবে৷ এই কাজটা দুই বার করতে হবে। শেষবার খুব ভালো করে পানি ঝরাতে হবে চেপে চেপে। না হলে বেশি দিন সংরক্ষণ করতে পারবেন না। এরপর কোন র‍্যাপিং পেপার বা এলুমিনিয়াম ফয়েল দিয়ে জড়িয়ে ফ্রিজে রেখে দিতে হবে ৪ ঘন্টার জন্য। ৪ ঘন্টা পর ব্যবহার উপযোগী হয়ে যাবে। গ্রেট করে বা স্লাইস করে ব্যবহার করতে পারবেন। আর ২ মাস ডিপ ফ্রিজে রেখে সংরক্ষণ করতে পারবেন।

 

চুলায় ফ্রাইপ্যানে পিজ্জা রেসিপির জন্য নিচের লিংকে ক্লিক করুন।

 

চুলায় ফ্রাইপ্যানে পিজ্জা রেসিপি | Pizza Recipe without Oven

100 0 100 58

No Comments

Leave your comments or suggestions, thanks!

%d bloggers like this: