100%

Servings

4

Prep

40 min

Cook

1 hr

Vote

Like 31

চালের গুড়া দিয়ে ভাপা পিঠা রেসিপি | Rice Flour Vapa/Bhapa Pitha Recipe

Ingredients

  • 2 cups ‏Rice flour
  • 1 cup ‏Grated coconut
  • 1 cup ‏Jaggery
  • To taste ‏Salt

vapa-bhapa-pitha-recipe

Directions:

1In a large bowl take rice flour and salt. Mix well and gradually add normal water. Add little bit of water once and mix with your hand. Do not add all water at a time. We just need to dampen the flour. Gradually add water and rub with your hands. The flour mixture would neither be like a dough nor like a batter but just damp. When it’s done keep it aside for 5 minutes.

2Now strain the flour through a strainer to separate the fine ones from the balled flours. Must follow this step to make your pithas perfect. Now break the balls by hand and again rub and strain to make them fine.



3Take a large pot or deep pan and fill it’s half with water. Place a pitha mold on it. If you don’t have any mold place an aluminium foil paper and block the opening of the pan so that no vapor can come out. Then make holes with a fork or toothpick around an area of 5-6 inches at center. Bring the water to boil.

4In a small bowl or katori firstly place some flour mix. Then add a layer of coconut, then add a layer of jaggery. Now fill with another layer of flour mix. Do not press on it. Just fill up to the same level of the bowl. Cover it with a wet net cloth or any cheese cloth.

5Place it on the aluminium foil, tap by fingers to release the pitha from the bowl, wrap the net cloth around the pitha and cover with a lid or anything tight enough so that the vapor cannot come out. Wait for 5 to 7 minutes. Then check it and if done take it out. Carefully unwrap the pitha from the cloth and keep on a plate using a spatula or large spoon. Make other pithas one by one following the same process. Serve warm to enjoy it’s best.

 

Check out “Banana Cake” recipe below.

 

Watch on YouTube: চালের গুড়া দিয়ে ভাপা পিঠা রেসিপি // Rice Flour Vapa/Bhapa Pitha Recipe

 

 

উপকরণ

  • ২ কাপ ‏চালের গুড়া
  • ১ কাপ ‏কোরানো নারিকেল
  • ১ কাপ ‏গুড় বা পাটালি
  • পরিমানমত ‏লবণ

প্রস্তুত-প্রনালী:

একটি বড় পাত্রে চালের গুড়া নিয়ে তার সাথে লবণ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার অল্প অল্প করে নরমাল পানি মিশিয়ে হাত দিয়ে ঘষে ঘষে মাখাতে হবে। পুরো পানি একেবারে দিয়ে দেয়া যাবে না। অল্প করে দিতে হবে আর মেশাতে হবে। এটা সাধারণ কোন ডো এর মত হবে না। কেবল গুড়া ভিজিয়ে নিতে হবে। মাখাতে মাখাতে হাতের তালুতে নিয়ে মুঠো দিয়ে চেপে ধরলে যদি বল আকার ধারণ করে এবং ভেঙে না যায় তাহলে বুঝবেন চালের গুড়া তৈরি হয়ে গেছে৷

এখন একটি ছাকনির সাহায্যে ছেঁকে নিতে হবে যাতে সমান সাইজ এর দানা তৈরি হয়। পিঠা পারফেক্টভাবে বানাতে চাইলে এই ধাপটি অবশ্যই অনুসরন করতে হবে। বড় দানাগুলো হাত দিয়ে ঘষে ঘষে ভেংগে নিয়ে আবার ছেঁকে নিলেই হবে।



একটা হাঁড়িতে অর্ধেক পরিমান পানি নিয়ে চুলায় বসিয়ে দিন। হাড়ির মুখে পিঠার ছাচ বসিয়ে জ্বাল করুন। যদি পিঠার ছাচ না থাকে তবে একটি এলুমিনিয়াম ফয়েল হাঁড়ির মুখে ভাল করে সেট করে নিন। কাটা চামচ বা টুথপিক দিয়ে ছিদ্র করে নিন মাঝখান বরাবর প্রায় ৫-৬” এরিয়া। পানি ফুটতে না শুরু করা পর্যন্ত জ্বাল দিতে থাকুন।

একটি ছোট বাটিতে প্রথমে এক লেয়ার চালের মিশ্রন দিন। এর উপর পছন্দমত নারকেল কোরানো আর গুড় দিয়ে তার উপর আরো এক লেয়ার চালের মিশ্রণ দিয়ে বাটির সমান করে ভরে নিন। কোনভাবেই চেপে বসাবেন না। তাহলে পিঠার ভেতরে বাষ্প ঢুকতে পারবে না। পিঠা একেবারেই ভাল হবে না।

একটি ভেজা নেটের কাপড় বা পাতলা যে কোন পরিষ্কার কাপড় বাটির মুখে দিয়ে পিঠাটি হাড়ির মুখে বসিয়ে ঢেকে দিন। ৫ থেকে ৭ মিনিট পর চেক করুন পিঠা হয়েছে কিনা। হয়ে গেলে নামিয়ে নিন। কোন চামচের সাহায্যে কাপড় থেকে পিঠা ছাড়িয়ে নিন। এভাবে বাকি সব পিঠাগুলো একে একে বানিয়ে নিন। সব থেকে বেশি স্বাদ পেতে গরম গরম পরিবেশন করুন।

 

কলার কেক রেসিপির জন্য নিচের লিংকে ক্লিক করুন।

 

কলার কেক রেসিপি | Banana Cake Recipe | Kolar Cake Recipe

100 0 100 31

No Comments

Leave your comments or suggestions, thanks!

%d bloggers like this: